Home | তথ্য প্রযুক্তি | নারীসমাজের জন্য নতুন আতঙ্ক সারাহাহ

নারীসমাজের জন্য নতুন আতঙ্ক সারাহাহ

অ্যাপ স্টোর কিংবা গুগল প্লে, সর্বাধিক ডাউনলোড হওয়া অ্যাপের তালিকায় শীর্ষে সারাহাহ। অ্যাপটির ইংরেজি সংস্করণ বাজারে আসার কয়েকদিনের মধ্যেই জনপ্রিয়তার তুঙ্গে অবস্থান করছে। মার্কিন যুক্তরাষ্ট্রের কিশোর-কিশোরীদের মধ্যে প্রথম সাড়া ফেলে অ্যাপটি। বর্তমানে বাংলাদেশেও ব্যাপকভাবে আলোচনায় এসেছে অ্যাপটি।

অ্যাপটির ব্যবহারকারীরা নিজেদের পরিচয় গোপন রেখে পাঠাতে পারেন যেকোন বার্তা। বিভিন্ন সাইবার সিকিউরিটি টিমের সদস্যদের মতে এই অ্যাপটি তার ব্যবহারকারীদের সুরক্ষা দিতে সম্পূর্ণরূপে প্রস্তুত না। পাশাপাশি পরিচয় গোপন রেখে বার্তা পাঠানোর সুযোগ থাকায় এতে সাইবার ক্রাইমসহ আরও অন্যান্য হয়রানির শিকার হতে পারেন গ্রাহকরা । এক্ষেত্রে সবচেয়ে বেশি ঝুঁকির মধ্যে আছে নারীরা।

সারাহাহ এর ব্যবহারকারী নাম প্রকাশে অনিচ্ছুক অনেক নারীদের কথা বলে জানা যায় তাদেরকে প্রচুর পরিমাণে প্রেম নিবেদনের মেসেজসহ অনেক কুরুচিপূর্ণ বার্তা পাঠানো হয়। যা মেয়েটির জন্য হয়রানিমূলক এবং মানসিকভাবে অসুস্থ করার জন্য যথেষ্ট।

একদিক থেকে নিজেদের জনপ্রিয়তা মানুষকে জানানোর একটি মাধ্যম পেয়ে খুশি বেশিরভাগ গ্রাহক। সাধারণত নিজের প্রশংসা বা গুণের বহিঃপ্রকাশ ঘটানোর জন্য এই অ্যাপটি খুব দ্রুত জনপ্রিয় হয়ে উঠছে বলে মনে করছেন অনলাইন বিশ্লেষকরা । অনলাইনে গালিগালাজ এবং নানারকম হয়রানির শিকার হচ্ছেন নারীরা। এই অ্যাপ হয়রানির দরজাকে আরও উন্মুক্ত করে দিয়েছে। যে যা মনচায় লিখছে কারণ পরিচয়তো গোপণেই থাকছে । আর ঝোঁকে পড়ে নারীরাও এ স্রোতে গা ভাসাতে গিয়ে পড়ছেন নানা বিপাকে।

অনাকাঙ্ক্ষিত কোনো ঘটনা ঘটার পূর্বেই নারীসমাজের এই অ্যাপ ব্যবহারে সচেতন হবার পরামর্শ দিয়েছে নিরাপত্তা বিশেষজ্ঞরা।

একনজরে সারাহাহ কী?

সারাহাহ আরবী শব্দ। এর অর্থ অকপটতা বা খোলামেলা কথা বলা। অ্যাপটির মাধ্যমে নাম-পরিচয় গোপন রেখে মানুষকে বার্তা পাঠানো যায়। সৌদি আরবের ডেভেলপার জাইন আল-আবিদিন তৌফিক গত বছর অ্যাপটি চালু করেন। চাকরিক্ষেত্রে মালিকদের উদ্দেশে সৎ মতামত প্রদানের অংশ হিসেবে চাকরিজীবীদের জন্য এই অ্যাপ চালু করা হয়। আরবিভাষী দেশগুলোতে ভালো সাড়া পাওয়ার পর তৌফিক গত মাসে অ্যাপটির ইংরেজি সংস্করণ বাজারে ছাড়ে। নাম-পরিচয়বিহীন মেসেজিং অ্যাপের মতো সারাহা কিশোর-কিশোরীদের ভিতরে জনপ্রিয়তা পায়।

About sarah

Check Also

আসছে ব্যাটারিবিহীন স্মার্টফোন!

যুক্তরাষ্ট্রের একদল গবেষক ব্যাটারিবিহীন মোবাইল ফোন তৈরির জন্য একটি প্রোটোটাইপ উদ্ভাবন করেছেন। তারা বলছেন, যে …

Leave a Reply