Home | রাজনীতি | বিএনপিকে ‘গর্ত থেকে ‍উঠিয়েছেন’ প্রধান বিচারপতি: তোফায়েল

বিএনপিকে ‘গর্ত থেকে ‍উঠিয়েছেন’ প্রধান বিচারপতি: তোফায়েল

ষোড়শ সংশোধনীর নিয়ে আপিল বিভাগের রায়ের পর্যবেক্ষণে প্রধান বিচারপতি রাজনীতিতে ‘অসহায়’ অবস্থায় থাকা বিএনপিকে সুযোগ তৈরি করে দিয়েছেন বলে মনে করছেন প্রবীণ রাজনীতিক তোফায়েল আহমেদ।

বিএনপি রায়ের পর্যবেক্ষণ নিয়ে ‘রাজনীতি’ শুরু করার পরই আওয়ামী লীগ সরব হয়েছে বলেও দাবি করেছেন এই মন্ত্রী।

বিচারপতি অপসারণের ক্ষমতা সংসদের হাতে ফিরিয়ে নিতে বর্তমান সরকার আমলে আনা সংবিধানের ষোড়শ সংশোধন আদালত বাতিল করার পর থেকে তা নিয়ে রাজনৈতিক অঙ্গনে আলোচনা চলছে।

বিএনপি এই রায়কে স্বাগত জানালেও আপিল বিভাগের এই রায় ‘অপ্রাসঙ্গিক, অগ্রহণযোগ্য ও উদ্দেশ্যপ্রণোদিত’ বলে তা প্রত্যাখ্যান করেছে ক্ষমতাসীন ১৪ দল।

রায় নিয়ে ক্ষমতাসীন দলের নেতাদের এক এক করে সরব হওয়ার মধ্যে রোববার জাতীয় প্রেস ক্লাবে এক আলোচনা সভায় তোফায়েল আহমেদও কথা বলেন।

তিনি বলেন, “২ তারিখে রায় দিল, আমরা কিন্তু কোনো কথা বলি নাই। এই রায় দেওয়ার পর বিএনপি গর্ত থেকে উপরে উঠল।

“যে-ই বিএনপি বলতে শুরু করল, তারপর আমরা তার জবাব দিতে শুরু করলাম। খায়রুল হক আদালত অবমাননা করছেন বলতেছে। আজকে বিএনপিপন্থি আইনজীবীরা মিছিল করতেছে এই রায়ের পক্ষে।”

“তাহলে কি মিন করা যায়… তারা (বিএনপি) যে অসহায় অবস্থায় ছিল, একটা খারাপ অবস্থায় ছিল। সেটাকে রেস্টর করার জন্য যদি এই অবজারভেশন দেওয়া হয়ে থাকে… আর এই রকমই তো মানুষ মনে করছে,” বলেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের এই সদস্য।

বিচারপতি অপসারণের ক্ষেত্রে সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল পুনঃপ্রতিষ্ঠা আওয়ামী লীগের আপত্তির মুখে নয় বলে জানান তিনি।

“সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল যেটা আইয়ুব খান করেছিল, জিয়াউর রহমান করেছিল- সেটা আপনাদের ভাল লেগেছে, ঠিক আছে।কিন্তু আপনারা যে অবজারভেশন দিলেন, আপনারা পার্লামেন্টকে বললেন, ইমম্যাচিউরড, নন ফাকশনাল, অপরিপক্ষ। আমরাও তো বলতে পারি, যারা এ ধরনের কথা বলে তারা পরিপক্ক না।”

About staff reporter

Check Also

‘আমাদের নেত্রী একবারও বিচার বিভাগের বিরুদ্ধে বক্তব্য দেন নাই’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিচার বিভাগের বিরুদ্ধে একবারও বক্তব্য দেননি বলে দাবি করেছেন আওয়ামী লীগের সাধারণ …

Leave a Reply