Home | মতামত | স্বাস্থ্যসেবা পর্যবেক্ষণে সরকার ব্যর্থ: ডা. জাফরুল্লাহ

স্বাস্থ্যসেবা পর্যবেক্ষণে সরকার ব্যর্থ: ডা. জাফরুল্লাহ

নাগরিকদের স্বাস্থ্যসেবা পর্যবেক্ষণে সরকার ব্যর্থ বলে মন্তব্য করেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী। তিনি বলেছেন, সরকারের কারণেই দেশে চিকিৎসা উপকরণের দাম বাড়ছে। সরকার চাইলে চিকিৎসাসেবা সাধারণের দোরগোড়ায় পৌঁছে দিতে পারে।

বৃহস্পতিবার বিকেলে রাজধানীর ব্র্যাক সেন্টারে ‘অসংক্রামক রোগ এবং বাংলাদেশ’ শিরোনামে এক আলোচনা সভায় তিনি এমন মন্তব্য করেন। ষষ্ঠ বাংলাদেশ হেলথ ওয়াচের রিপোর্ট ২০১৬ উদ্বোধন উপলক্ষে ওই সভার আয়োজন করা হয়।

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের জেন্ডার স্টাডিজ বিভাগের প্রধান সিমিন মাহমুদের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন সংসদ সদস্য নাহিম রাজ্জাক, বাডাসের (বাংলাদেশ ডায়াবেটিক সমিতি) সভাপতি এ কে আজাদ, ডব্লিউজি’র আহ্বায়ক ড. মুশতাক চৌধুরী, ডিঅফআইডি ঢাকা অফিসের প্রধান জন এডমন্ডসন।

অনুষ্ঠানে অসংক্রামক রোগ মোকাবেলায় বাংলাদেশের অর্জন তুলে ধরে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়। প্রতিবেদনে অসংক্রামক রোগ নিরাময়ে সমস্যা এবং তা সমাধানে করণীয় নানা বিষয়ে আলোকপাত করা হয়।

আলোচনায় অংশ নিয়ে সংসদ সদস্য নাহিম রাজ্জাক বলেন, চিকিৎসা সেবায় বাংলাদেশের অগ্রগতি এখন ঈর্ষণীয়। দক্ষিণ এশিয়ার যেকোনো দেশকে বাংলাদেশ স্বাস্থ্যসেবায় আজ চ্যালেঞ্জ করতে পারে। সংক্রামক রোগ মোকাবেলায় বাংলাদেশ আজ বিশ্বের কাছে রোল মডেল।

তিনি বলেন, অসংক্রামক রোগ মোকাবেলায়ও সরকার সময়োপযোগী পদক্ষেপ নিচ্ছে। এরপরও নানা কারণেই ঘাটতি রয়ে গেছে। অসংক্রামক রোগ নিরাময়ে সরকার প্রতি বছর বাজেট বাড়াচ্ছে। তবে বেসরকারিভাবেও এগিয়ে আসা সময়ের দাবি।

About sarah

Check Also

এবারের আগস্ট ষড়যন্ত্রও সফল হবে না

গোটা আগস্ট মাসই বাংলাদেশ ও বাঙালির জন্য জাতীয় শোকের মাস। ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির …

Leave a Reply