Home | স্বাস্থ | সেভ করলে হেপাটাইটিস ভাইরাস (দেখুন ভিডিও সহ)

সেভ করলে হেপাটাইটিস ভাইরাস (দেখুন ভিডিও সহ)

সাধারণত হেপাটাইটিস বি ও সি ভাইরাস ছড়ায় রক্তের মাধ্যমে। যদি কেউ এসব ভাইরাসে আক্রান্ত থাকে এবং তার ব্যবহৃত জিনিস অন্যজন ব্যবহার করে, তাহলে সেও ভাইরাস দিয়ে আক্রান্ত হতে পারে।

স্যালুনে একসঙ্গে অনেকে চুল-দাড়ি কাটে। একটি খুর, কাচি অনেকের ক্ষেত্রে ব্যবহার করা হয়। এ ক্ষেত্রে কেউ যদি হেপাটাইটিস ভাইরাসে আক্রান্ত থাকে, আর তার ব্যবহৃত জিনিস অন্যজন ব্যবহার করে তাহলে ভাইরাস সংক্রমণের আশঙ্কা থাকে।

এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ২৮০৫তম পর্বে কথা বলেছেন অধ্যাপক ডা. মো. গোলাম আযম। বর্তমানে তিনি বারডেম হাসপাতালের জিএইচপিডি বিভাগের ইউনিট প্রধান হিসেবে কর্মরত।

প্রশ্ন : আমরা যে স্যালুনে চুল কাটি বা বা সেভ করি এ ক্ষেত্রে রোগ কি বাড়ে?

উত্তর : যেকোনো সূক্ষ্ম বস্তু দিয়ে কাজ করতে গেলে এই ঝুঁকি বেড়ে যায়। যেমন : স্যালুনে সেভ করতে গেলে, চুল কাটতে গেলে তো খুর কাঁচির ব্যবহার হয়, এটি থেকে ভাইরাস ছড়াতে পারে, রক্তের মাধ্যমে। সেই ক্ষেত্রে আমরা যদি নিজেই সেভিং অভ্যাস করি, সেটা তো অবশ্যই ভালো।

আর স্যালুনে করলে আমার মনে হয় সে নিজস্ব কিছু যন্ত্রপাতি কিনে নিয়ে, সেটিই বারবার সঙ্গে নিয়ে গেল, সেটি ব্যবহার করল। এতে ভালো হয়। অথবা যাঁরা সেখানে আছেন, তাঁদের উচিত হবে প্রত্যেকের জন্য আলাদা যন্ত্রপাতি ব্যবহার করা। শল্যচিকিৎসায় যেমন জীবাণুমুক্তকরণ পদ্ধতি রয়েছে, সেখানেও কিছু জিনিস এমন জীবাণুমুক্ত করা যায়। আমার মনে হয় এসব ক্ষেত্রে রাষ্ট্রীয় পর্যায়ে আইনকানুন দিয়ে কিছুটা পর্যবেক্ষণ করা উচিত।

About admin

Check Also

মশার কামড়ে ৩০০ জনের মৃত্যু

মশার কামড়ে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে শ্রীলঙ্কায় অন্তত ৩০০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। রেড …

Leave a Reply