Breaking News
Home | বিনোদন | তসলিমাকে যেভাবে ঠকাল ভারতীয় ব্যবসায়ীরা…

তসলিমাকে যেভাবে ঠকাল ভারতীয় ব্যবসায়ীরা…

জামদানি শাড়ি মানেই বাংলাদেশ। বাংলাদেশের জামদানির উপর জামদানি হয় না, এ কথা বিশ্বে কারো জানতে বাকি নেই। আর তাই জামদানির বয়ন ও নকশা বিকৃতি এখন গোটা বিশ্বেই যেন একটি সাধারণ বিষয় হয়ে দাঁড়িয়েছে। ভারতেও সেটি ঘটছে। নকল জামদানি কিনে ঠকেছেন খোদ তসলিমা নাসরিন। বিষয়টি তিনি তার ফেসবুকে অ্যাকাউন্টের মাধ্যমে প্রকাশ করেছেন।

তিনি লিখেছেন- ‘কী লজ্জা কী লজ্জা। আমার মতো বোকা বোধহয় দুটি নেই দুনিয়ায়। জামদানির দেশের মেয়ে হয়ে জামদানি চিনি না। ছেলেরা বলল বাংলাদেশের নারায়ণগঞ্জ থেকে এসেছে। রূপগঞ্জের তাঁতিদের কাছ থেকে নিয়ে এসেছে শাড়ি। ওদের বাঙাল ভাষা শুনে অবিশ্বাস করতে পারিনি। যে আটটি শাড়ি দ্বিগুণ ত্রিগুণ দাম দিয়ে কিনেছি, ওগুলো আসলে সব নকল। মেশিনে বানানো। ভারতে বানানো।

আমার কাছে আগেই ছিল কয়েকটি হাতে বানানো আসল জামদানি। মিলিয়ে দেখে মন খারাপ হয়ে যাচ্ছে। শুধু সামনেটা দেখলে হয় না, পেছনটাও দেখতে হয়। আসল এবং নকল পাশাপাশি রাখছি। বামে আসল, ডানে নকল। পরের ছবিটায় আঁচলের পেছনটা, উপরে আসল, নিচে নকল। নিচের মেশিনে বানানো শাড়িটার সুতাগুলো মেশিনে কাটা, তাই খড়খড়ে হয়ে আছে। আর উপরেরটায় তাঁতিরা সুতা কাটেননি। এখন থেকে আর ভুল হবে না আসল জামদানি চিনতে’।

About admin

Check Also

‘তাজিনের মৃত্যুর জন্য বাপ্পা দায়ী?’

তাজিন আহমেদের মৃত্যু নিয়ে অন্য কথা বলছেন চাঁদনী। তিনি বলেন,‘ আমার বাপকে হারিয়ে ফেলেছি। তাজিন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *