Breaking News
Home | সারাদেশ | মানুষের জীবন নিয়ে খেলছে “চট্টগ্রাম মেডিকেল সেন্টার”

মানুষের জীবন নিয়ে খেলছে “চট্টগ্রাম মেডিকেল সেন্টার”

নগরীর ও আর নিজাম রোড এ অবস্থিত বেসরকারী হাসপাতাল “মেডিকেল সেন্টার”কে এক লক্ষ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত।

অপারেশন থিয়াটারে মেয়াদউত্তীর্ন ঔষধ ব্যবহার, প্যাথলজিতে মেয়াদউত্তীর্ন রিএজেন্ট ব্যবহার ও ওষুধ সঠিক তাপমাত্রায় সংরক্ষণ না করার কারনে চট্টগ্রাম জেলা প্রশাসনের ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট তানিয়া মুন মঙ্গলবার বিকালে এ ভ্রাম্যমান আদালত পরিচালনা করে অর্থদণ্ড আদায় করেন।

রাতে জেলা প্রশাসনের প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

অভিযান সম্পর্কে ভ্রাম্যমান আদালতের নির্বাহী হাকিম তানিয়া মুন জানান, ক্লিনিকটিতে উপস্থিত হয়ে দেখতে পান অপারেশন থিয়েটারে ব্যবহার করা হচ্ছে মেয়াদউত্তীর্ন ড্রাগ, এর মধ্যে জীবন রক্ষাকারী অতি গুরুত্বপূর্ণ ওষুধ অপারেশন থিয়েটারে পাওয়া যায়, যার মেয়াদ পার হয়ে গেছে ৬ মাস থেকে এক বছর আগেই। এগুলো অপারেশনে ব্যবহার করলে মৃত্যু ঘটারও সম্ভাবনা থাকে বলে জানান উপস্থিত মেডিকেল অফিসার এবং সিভিল সার্জন চিটাগাং এর প্রতিনিধি ড. রায়হান।

এসময় ল্যাবেরটারির পরীক্ষাগারে পরীক্ষানীরিক্ষার কাজে ব্যবহৃত রিএজেন্টও মেয়াদউত্তীর্ন। এই সকল ঔষধ ও রিএজেন্ট জব্দ করেন ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট। এসময় এগুলো ব্যবহার করার দায়ে “মেডিকেল সেন্টার”কে এক লক্ষ টাকা জরিমানা করা হয়।

এছাড়া ফার্মেসিতে যে ঔষধ সংরক্ষণ করা হচ্ছে তা ২৫ ডিগ্রি সেন্ট্রিগ্রেড তাপমাত্রারর নিচে রাখার নির্দেশনা থাকলেও ঔষধগুলো ৩২/৩৩ সেলসিয়াস তাপমাত্রায় রাখা আছে।

ভ্রাম্যমান আদালতের প্রসিকিউটর ড্রাগ সুপার শফিকুর রহমান জানান, এতে অষুধের গুনাগুন নষ্ট হয়ে তা বিষাক্ত হয়ে যাবার সম্ভাবনা থেকে যায়। এভাবে ওষুধ রাখা ড্রাগ আইন ১৯৪০ এর সুস্পষ্ট লঙ্ঘন।এ ছাড়াও এক্সরে এবং রেডিওলজি বিভাগে টেকনিশিয়ান হিসেবে যাকে পাওয়া যায়, তার কোন প্রশিক্ষণ বা অভিজ্ঞতা সনদ নেই। সনদবিহীন অনভিজ্ঞ লোক দিয়ে চলছিল এক্সরের মত স্পর্শকাতর পরীক্ষা। সনদবিহীন লোক দিয়ে রেডিওলজি চালানোর কারনে প্রতিষ্ঠানটিকে জরিমানা এবং সতর্ক করা হয়।

ভ্রাম্যমান আদালতের অভিযানের সাথে ছিলেন সিভিল সার্জনের প্রতিনিধি এমওসিএস ড. রায়হান, ড্রাগ সুপার শফিকুর রহমান এবং আনসার ব্যাটেলিয়ন সদস্যবৃন্দ।

About admin

Check Also

নির্বাচনের আগে সংলাপের সুযোগ নেই: ইসি সচিব

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে দেশের প্রধান দুই রাজনৈতিক দলের মধ্যে সংলাপের আর সুযোগ নেই বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ। বৃহস্পতিবার (১৬ আগস্ট) দুপুরে তিনি আরও জানান, জাতীয় নির্বাচনের ৮০ ভাগ প্রস্তুতি এরই মধ্যে সম্পন্ন হয়েছে। বিস্তারিত আসছে...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *