Home | ক্যাম্পাস | নিম গাছটির জন্য ঢাবিতে হাহাকার

নিম গাছটির জন্য ঢাবিতে হাহাকার

একটা নিম গাছ ‘মাত্র’। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে ছিল এর অবস্থান। মঙ্গলবারের কালবৈশাখী ঝড়ে ভেঙ্গে পড়েছে গাছটি। এমন তো কত গাছ ঝড়ে ভেঙ্গে পড়ে। কিন্তু ঢাবির এই নিম গাছকে ঘিরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক-বর্তমান ছাত্র-ছাত্রীদের যে আবেগ আর ভালোবাসার দেখা মিলল, তাতে অনুপ্রাণিত হতে হয়।

সাধারণ কোনো গাছ ছিলনা এটি। একেতো নিম গাছ। তার উপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুরনো শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের মতে এই নিম গাছটির বয়স কম করে হলেও ১০০ হবে। কষ্টের সাথে সাথে ক্ষোভও ঝাড়ছেন শিক্ষার্থীরা। একটা শতবর্ষী গাছকে টিকিয়ে রাখতে যে ধরনের যত্ন নেয়া দরকার, কর্তৃপক্ষ সেভাবে নেয়নি বলে অভিযোগ অনেকের।

গাছটির নিচে মাটি ছিলনা, চারপাশে ইট-পাথরের রাস্তা, ক্ষয়ে যাওয়া গোড়া-সব মিলে এভাবে ভেঙ্গে পড়ে জীবনাবসানের জন্যই যেন এতদিন অপেক্ষায় ছিল নিম গাছটি।

সাবেক ছাত্রলীগ নেত্রী, বিবার্তা২৪.কম এর সম্পাদক বাণী ইয়াসমিন হাসি গাছটি উপরে যাওয়ায় ভীষণ কষ্ট পেয়ে লিখেছেন, ‘আমার ক্যাম্পাসের সবকিছুই বড্ড আপন আর নিজের। সকালে ঘুম ভেঙ্গে ছবি দুটো দেখি। অদ্ভুত রকমের খারাপ লাগছে। ঠিক যেন আপনজন হারানোর ব্যথা।
আহারে……কাউকে আর বলা হবে না নিমতলায় আয়। আস্তে আস্তে পৃথিবীটা ছোট হয়ে আসছে। ভালোলাগা গুলো কমতে কমতে একসময় হয়তো শূণ্যের কোঠায় গিয়ে দাঁড়াবে…’।

ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সংস্কৃতি বিষয়ক সম্পাদক চিত্রশিল্পী আশিক রন ফেসবুকে লিখেছেন, ‘কিছুক্ষণ আগে লাইব্রেরির সামনে দিয়ে যাওয়ার সময় গাছটা দেখে বুকের মধ্যে সত্যি সত্যি মোচড় দিলো! মনে হলো কোনো স্বজনকে হারালাম। ক্যাম্পাসের প্রিয় গাছগুলো ধীরে ধীরে হারিয়ে যাচ্ছে’।

সাবেক ঢাবি শিক্ষার্থী সাইফুল ইসলাম রনি লিখেছেন, ‘আমরা যারা সরাসরি প্রত্যক্ষকারী তাদের আরো বেশি খারাপ লাগছে। প্রথম দিন থেকেই প্রেম এই গাছটির সাথে। জাকির ভাইয়ের দোকান আর এই গাছের সাথে সপ্তাহে অন্তত একবার সাক্ষাত হতোই’।

ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবার নামের একটি জনপ্রিয় ফেসবুক পেজে সাজেদুল ইসলাম বাঁধন নামের একজন উপড়ে যাওয়া নিম গাছের ছবি দিয়ে একটি পোস্ট দিয়েছেন যেখানে রিপোর্ট লেখা পর্যন্ত লাইক পড়েছে প্রায় আড়াই হাজার। বাঁধন লিখেছেন, ‘হৃদয়বিদারক ঘটনা। কেন্দ্রীয়গ্রন্থাগারের সামনের নিম গাছটি আর নেই’।

ফেসবুকে ঢাবির শিক্ষার্থীরা অনেকেই একটা নিম গাছের বদলে সে এলাকায় একাধিক নিম গাছ এবং অন্যান্য ঔষধি ও ফলজ বৃক্ষ রোপণের দাবি জানিয়েছেন।

About admin

Check Also

সভায় যোগ দিতে দেরি,ছাত্রলীগ নেতার থাপ্পড়ে কানের পর্দা ফাটল এক শিক্ষার্থীর

ঢাকা বিশ্ববিদ্যালয়ের হাজী মুহাম্মদ মুহসীন হলে ছাত্রলীগ নেতাকর্মীদের মারধরে নাঈম ইসলাম নামের এক সাধারণ শিক্ষার্থীর …

Leave a Reply